আমি ফায়ায তাহের, এফ.এফ.সি-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক
আমি যেভাবে কাজ করি

fayez-taher-featured-image
Shares

নাম ও পেশা

ফায়ায তাহের, এফ.এফ.সি-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক।

আমরা বিশ্বাস করি বাংলাদেশের প্রায় প্রত্যেকে এফ.এফ.সি (ফরচুনা ফ্রাইড চিকেন) সম্পর্কে জানে। আপনি ১৩ বছরের অধিক সময় ধরে এফ.এফ.সি-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক, আপনি কি আমাদের সাথে শেয়ার করবেন, এই ব্যবসায়ের ধারনাটা কিভাবে আপনার মাথায় এসেছে?

আমার বাবার মাছ চাষ করার শখ ছিল এবং একসময় আমরা স্থানীয় বাজারে আমাদের পুকুর থেকে মাছ বিক্রি করতাম। যখন দাম প্রতিদন্দ্বিতাপূর্ন হওয়া শুরু করেছিল আমরা একটি মুরগীর খামার করি। আমরা তাজা মুরগীর মাংস বিক্রী করা শুরু করি কিন্তু আস্তে আস্তে বাজার তীব্র প্রতিদন্দ্বিতাপূর্ন হওয়া শুরু করে এবং কেবল মাত্র এক জায়গায় থেকে মুরগীর খামার পরিচালনা করা কষ্টসাধ্য হয়ে যাচ্ছিল। আমার বাবা আরও একধাপ এগিয়ে যেতে চেয়েছিলেন এবং একটি রেস্তোরা শুরু করেন যেখানে আমাদের উৎপাদিত মুরগী ব্যবহৃত হতো। যেহেতু আমি খেলার জন্য বিদেশে অনেক ভ্রমন করতাম এবং ফাস্টফুড খেতাম আমি পরামর্শ দিলাম কেন আমরা একটি ফ্রাইড চিকেন রেস্তোরা করছি না। এইভাবে আমি ২০০২ সালে আমার বাবার সাহায্য নিয়ে এটা শুরু করি।

আপনি ফরচুনা সুজ, ব্যাগস এবং রিটেইল ডিভিশনের সিইও, যেখানে আপনি ১২৫০+ লোকের দেখভাল করেন। ফরচুনা এখন H&M , JBI এর মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সাথে কাজ করে। আপনি কিভাবে এই ব্যপক সংখ্যক লোকদের পরিচালনা করেন, কিভাবে জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সাথে কাজ করা সম্ভবপর হয়?

আপনাকে টিম গঠন করতে হবে এবং আপনার টিমে ভালো লোক খুঁজে নিতে হবে। তাই টিম গঠন করা আবশ্যক এবং তাদের সামর্থ্যের উন্নয়ণ করতে হবে। তারপর তাদের সিদ্ধান্ত নেয়ার অধিকার দিতে হবে এবং নিয়ন্ত্রণ প্রদান করার মাধ্যমে আপনাকে সরাসরি কাজ করা থেকে সরে আসতে হবে। সর্বশেষে ব্যবস্থাপকদের কাছে এবং কর্মীদের কাছে আপনি একজন গ্রাহক সেবা প্রতিনিধি হতে পারেন যাতে করে তাদের সিদ্ধান্ত নেয়ার জন্য এবং নির্বিঘ্নে কাজ করার জন্য প্রয়োজনীয় সকল কিছু তারা পাচ্ছে কিনা তা নিশ্চিত হয়।

জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সাথে কাজ করার জন্য আপনাকে তাদের চাহিদা এবং প্রয়োজনীয়তা জানতে হবে। যতক্ষননা আপনি একটি সুযোগ পান ততক্ষন আপনাকে এগিয়ে যেতে হবে তারপর আপনাকে গ্রাহককে ভালো সেবা দিতে হবে এবং তাদেরকে সঠিক সময়ে ডেলিভারি দিতে হবে। যোগাযোগ হল চাবিকাঠি এবং সচ্ছতা রাখবেন। আমরা সবসময়ই আমাদের নিজস্ব শক্তির দিকগুলির দিকে নজর দেই এবং বিশ্বাস করি আমরা সবসময় মানসমত কাজ প্রদান করি।

fayez-taher-and-friends

ফ্রাইড চিকেন এবং চামরার ব্যবসায়ের পাশাপাশি ৯ বছরের অধিক সময় ধরে আপনি ইনফ্রাব্লু টেকনোলজি নামের একটি সফটওয়্যার কোম্পানীর পরিচালক, এই কোম্পানী সম্পর্কে আপনি কি কিছু শেয়ার করবেন? কোন ধরনের সফটওয়্যার কিংবা এ্যাপ্লিকেশন আপনার কোম্পানী তৈরী করে এবং আপনার কোম্পানীর টার্গেট গ্রাহক কারা?

আমরা ২০০৮ সালের দিকে ফেসবুক ফান্ড জয়ীদের একজন। আমাদের টুয়েন্টি ২০ ক্রিকেট ম্যানেজমেন্ট এ্যাপ এর জন্য ঐ সময়ে আমাদের এ্যাপ ফেসবুক কর্তৃক সেরা পঁচিশ এ্যাপ্লিকেশনের একটি নির্বাচিত হয়। ঐটি ছাড়াও আমরা সেরা কন্টেন্ট প্রোভাইডারদের একজন যারা গ্রামীনফোন, বাংলালিংক এর মতো প্রতিষ্ঠানের সাথে কাজ করে।

এই মুহুর্তে আমরা ছোট ছোট আউটসোর্সিং প্রজেক্ট এ কাজ করছি কিন্তু আমরা আমদের অভ্যন্তরীণ প্রতিষ্ঠানগুলোকে আরোও কার্যকর করার জন্য আমরা অনেক অভ্যন্তরীণ প্রোডাক্ট ডেভলপমেন্ট করি। উদাহরনস্বরূপ আমাদের সকল খুচরা আউটলেটগুলো আমাদের ডেভলপ করা সিস্টেম দিয়েই চলে। আমাদের কারখানার জন্য আমরা বিগ ডাটা এ্যানালিটিকস নিয়ে কাজ করছি যাতে আমরা আরো কর্মঠ হতে পারি। আমরা ম্যগনিটো এবং লাইটক্যাসল এর মত আমাদের পোর্টফোলিও কোম্পানীদের সাথে কাজ করি তাদের মৌলিক প্রযুক্তি উন্নয়নের জন্য।

কোন বিষয়টি আপনার কোম্পানীকে বিশেষত্ব দান করেছে?

আমরা সবসময়ই নিজস্ব পন্থায় সংগ্রাম করছি, আমরা যা করি সে বিষয়ে শ্রেষ্ঠ হওয়ার জন্য এবং কোন বিষয়ের মাধ্যমে পরিচিত হওয়ার মাধ্যমে।

আপনার কোম্পানীর ইতিহাসে আপনার সবচেয়ে সুখের মুহুর্ত কি ছিল?

আমার দলের সবার মুখে হাসি দেখলে, তারা যখন কোন জায়গায় বেড়াতে যায় কিংবা কোন সফলতা অর্জন করে।

আপনার কি কোন ব্যবসায়িক দর্শন আছে?

আপনার চেয়েও আরও স্মার্ট এবং ভাল এমন লোকদের সান্নিধ্যে থাকেন, যারা ভাল তাদের নিজ নিজ ক্ষেত্রে ।

লোকদের বড় হওয়ার এবং শেখার সুযোগ দান করা। আপনি যে মাইলস্টোন অর্জন করতে চান তার দিকে গভীর মনযোগ দেয়া।

আপনার ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুশীলন কি ?

সততা, এবং ঐসব লোক খুঁজে বের করা যারা সুষ্ঠ ও যুক্তিসংগত ভাবে কাজ করতে পারবে।

কোনটি আপনার সফলতার জন্য একটি গুরুত্বপূর্ণ কারন?

১। কঠোর পরিশ্রম ২। নিজের প্রতি বিশ্বাস রাখা ৩। নিজের প্রতি সৎ থাকা

আপনি সম্প্রতি একটি কোম্পানী শুরু করেছেন, এটা কি সম্পর্কিত?

ZuumZuum একটি eCommerce platform।

আমরা জানি, আপনি একজন মেনটরও। আপনি কি এমন কোন স্টার্ট-আপের নাম উল্লেখ করতে চান যাদেরকে আপনি মেনটরশীপ দিয়েছেন?

আমি অনেক স্টার্ট-আপকে পরামর্শ দিয়ে থাকি। তাই নির্দিস্ট কিছু নাম উল্লেখ করা কষ্টকর। সকল স্টার্ট-আপের উদ্দেশ্যে বলতে চাই, আমার কাছে পৌঁছানোর শ্রেষ্ঠ উপায় হল ইমেইল এবং দেখা করার বেস্ট উপায় হল গুগল হ্যাংআউট অথবা স্কাইপ।

যে ডিভাইসগুলো দিয়ে সবচেয়ে বেশি কাজ করেন এবং কেন?

আইফোন এবং ম্যাকবুক এয়ার – এগুলো ব্যবহার করা সহজ।

তিনটি অ্যাপ/সফটওয়ার/টুলস যেটি ছাড়া আপনার একদিনও চলা সম্ভব না?

এক্সেল, মেইলবক্স এবং একটি ইন্টারনেট ব্রাউজার।

আপনার কাজের স্থানটা কেমন?

ফ্যাক্টরি ব্যতীত অন্য কোথাও আমার নির্দিষ্ট কোন কর্ম পরিবেশ নেই। আমি একটি খোলা জায়গায়, একটা সাধারণ টেবিলে এবং একটা আরামদায়ক চেয়ারে বসে কাজ করি।

যখন কাজ করেন তখন কি ধরনের গান শোনেন?

মাঝে মাঝে গান শুনি, কিন্তু বেশিরভাগ সময় কথপোকথন-এ ব্যস্ত থাকি।

আপনার জীবনের সবচেয়ে বড় কৌশল কি?

আমি ইমেইল-এর উত্তর তৎক্ষণাৎ এবং কাজ নির্দিষ্ট সময়ের ভিতর শেষ করার চেষ্টা করি এবং পরে করব এই চিন্তা করে রেখে দেই না কারন আমি পরে ভুলে যেতে পারি। আমি যদি সাথে সাথে কাজগুলো না করি তবে সেগুলো হারিয়ে যেতে পারে।

আপনার সবচেয়ে প্রিয় “To-Do List” ম্যানেজার?

আমার স্মৃতিশক্তি।

বাংলাদেশ হচ্ছে “ট্রাফিক জ্যামের” দেশ। জ্যামের সময়টাকে Utilize করার জন্য কি করেন?

গাড়িতে আমি আমার ফোন কল এবং বিভিন্নজনের সাথে যোগাযোগের কাজগুলো সেরে ফেলি।

আপনার মোবাইল এবং কম্পিউটার ছাড়া এমন কি ডিভাইস ব্যাবহার করেন যেটা ছাড়া আপনি থাকতে পারবেন না?

টিভি – একজন মানুষকে অবসর দেয় এবং কোনরূপ চিন্তা ছাড়াই বিনোদন দেয়।

আপনি কোন সময়টাতে কাজ করতে সবচেয়ে বেশি পছন্দ করেন ?

খুব সকাল এবং গভীর রাতের সময়গুলো।

আপনার ঘুমানোর রুটিন কি রকম?

সম্প্রতি আমি রাত ১১টায় ঘুমাতে যাচ্ছি এবং সকাল ৬টায় ঘুম থেকে উঠছি, দেখি কতদিন এটা ধরে রাখতে পারি। আমি আগে ১ থেকে ২ টায় ঘুমাতাম এবং ৮-৯টায় ঘুম থেকে উঠতাম।

আপনার কোন দিকটা অন্যদের চেয়ে ভাল?

আমি আমার মত ভাল, প্রত্যেকেরই নিজস্ব মেধা, গুন এবং দক্ষতা আছে। আমি বিশ্বাস করি আমার দক্ষতা হল কাজ সম্পন্ন করে নেয়া, অনেকটা আমার বাবার মত।

আপনার জীবনে আপনি সবচেয়ে ভাল উপদেশ কি পেয়েছেন?

Say Hi to everyone and socialize with everyone , you never know who you meet will help you. Always ask, there is nothing to lose in asking.

যেকোনো জটিল পরিস্থিতিতে নিজের কাজ করার মানসিকতা ঠিক রাখার জন্য আপনি কি করেন ?

বিশ্বাস, আশা এবং ইচ্ছা।

যখন কোনকিছুতে বিশ্বাস, আশা এবং ইচ্ছা থাকে তখন সেক্ষেত্রে সফল হবার কোন না কোন উপায় থাকে।

অন্যান্য সব বিষয় খেয়াল রেখে আপনার ব্যবসা সঠিক ভাবে পরিচালনা করেন কিভাবে?

সময়ের সর্বোচ্চ ব্যবহার এবং গুরুত্ব অনুযায়ী কাজ সম্পন্ন করার মাধ্যমে আমি আমার সব বিষয় সঠিকভাবে পরিচালনা করার চেষ্টা করি।

জীবিত অথবা মৃত, আপনি যে কয়েকজন উদ্যোক্তাকে সম্মান করেন তারা কারা?

আমি আমার বাবাকে শ্রদ্ধা করি, যিনি অক্লান্ত পরিশ্রমী এবং তার সর্বদাই রয়েছে বিশাল কিছু করার মত দূরদৃষ্টি।

fayez-taher-and-father

একজন উদ্যোক্তা হিসেবে পরবর্তী ৫ বছরে আপনি কি অর্জন করতে চান?

আরো অনেক তরুন উদ্যোক্তাকে উৎসাহিত ও সফল করা এবং আরো অনেককে উদ্যোক্তা হতে উৎসাহিত করা।

আপনি ভবিষ্যৎ বিজনেসম্যানদের জন্য আর কিছু যুক্ত করতে চান?

কঠোর পরিশ্রম করুন, আপনি কঠোর পরিশ্রম ব্যতীত কোনক্ষেত্রেই সফল হতে পারবেন না। নিজে সৎ থেকে আপনার আত্মসম্মানবোধকে সর্বদা রক্ষা করবেন, সততা আপনার কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না।

শূন্যস্থান পূরণ করুন। আমি অনেক খুশি হব এই প্রশ্নগুলো _____________ জিজ্ঞেস করতে।

মুস্তাফিজুর খান

Mustafizur Khan

Shares