আমি রাইয়ান মোমেন, “Maverick Studios” এর ক্রিয়েটিভ কনটেন্ট ডেভেলপার
আমি যেভাবে কাজ করি

Raiyan-momen_image-1050x500 (2)
Shares

নাম এবং পেশা

আমি রাইয়ান মোমেন, “Maverick Studios” এর ক্রিয়েটিভ কনটেন্ট ডেভেলপার।

কবে কখন কিভাবে আপনি ডিজাইনের জগতে আসেন? আপনি কি ছোট বেলা থেকেই এমন সৃজনশীল ছিলেন বা নির্দিষ্ট একটি সময় পার হবার পরে এমন হয়েছেন?

শৈশবে আমি যখন প্রথম কম্পিউটার কিনি তখন অন্যান্য ছেলেমেয়েদের মত ভিডিও গেম পছন্দ করতাম না। আমি বেশিরভাগ সময়ই কাটাতাম Microsoft Paint এর উপর। তখন এটাই আমার সবচাইতে প্রিয় সফটওয়্যার ছিল। Tools গুলো নিয়ে সারাদিন উদ্দেশ্যহীন আঁকা-ঝোকা করেও আমি ক্ষান্ত হতাম না। আর এ থেকেই আমি Computer Graphics কিভাবে কাজ করে সে সম্পর্কে সাধারণ জ্ঞান গুলো পাই বলে মনে করি। তারপর একদিন আমি Adobe Photoshop 7 সম্পর্কে জানতে পারি এবং এর কার্যকারিতাগুলো দেখে একেবারেই অভিভূত হয়ে যাই! আমার মনে হচ্ছিল আমি এর অপশন গুলোর সাথে Microsoft Paint এর মাধ্যমেই পরিচিত, যদিও ফটোশপ এর এত এত টুলস এবং অপশন এ আমি প্রথমে একটু দ্বিধাগ্রস্ত হয়ে যাই (সত্যি বলতে কি আমি এখনো সব গুলো টুলস এর কার্যকারিতা সম্পর্কে জানার চেষ্টা করছি)। আচ্ছা এটা দিয়ে কি হয়?- এই একটা সাধারণ কৌতূহল এর জন্য সফটওয়্যার টা আমাকে আরো পেয়ে বসে। আমি তা নিয়ে গবেষণা করতে লেগে যাই, আর এটাই ছিল শুরু। আমি সবসময়ই বের করার চেষ্টা করতাম কোন টুলস দিয়ে কি হয় এবং এ থেকে কখনোই বিরক্তবোধ করতাম না। এ থেকে আমি অনেক কিছুই শিখতে পারি, তবে আমি এখনো শিখছি এবং এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে যাচ্ছি। আমি মনে করি এতে সম্ভাবনার কোন শেষ নেই।

কোথায় থেকে আপনি প্রতিদিন ডিজাইন করার উৎসাহ পান?

আমি বিভিন্ন আকার এবং আকৃতি পছন্দ করি। আমি যখনই সুযোগ পাই তখন সবকিছুর মধ্যেই এ দুটো খুজে পেতে পছন্দ করি। তা খুব সাধারণ এক পানির ফোটা, একটি মৃত গাছের পাতা অথবা সুদূর ওই মেঘগুলোর মধ্যেও হতে পারে। প্রকৃতি আমার অণুপ্রেরণার একটি বড় উৎস এবং তা সবসময়ই আমাকে অনুপ্রেরণা দিয়ে আসছে। বিভিন্ন ধরনের আকার ও আকৃতি আমাকে বিভিন্নভাবে ধারণা ও অনুপ্রেরণা দিয়ে থাকে।

  1. DeviantArt
  2. Behance
  3. Pinterest
  4. ArtStation
  5. Awwwards

ইত্যাদি ওয়েবসাইট গুলোকে আমি অনুপ্রেরণার জন্য বেশ ভালোবাসি। অবশ্যই Google কখনোই নিরাশ করেনা।

Icosahedron - Digital Art

Icosahedron – Digital Art

আপনার চোখে সর্বকালের শ্রেষ্ঠ ডিজাইনারকে?

প্রায় হাজারখানেক শ্রেষ্ঠ ডিজাইনারদের মধ্যে এক-দুজন কে বেছে নেয়া বেশ কঠিন এবং প্রায় অসম্ভব। তবে সবদিক থেকেই সত্যজিত রায়ের কাজ আমি বেশ স্পৃহা করি। ছোটকাল থেকেই তার চিত্রন, মুদ্রণ, ছবি, পোস্টার ডিজাইন ইত্যাদি আমাকে বেশ উৎসাহ দিয়ে এসেছে। এখনো তার চলচ্চিত্র, বই, তার গানগুলো এবং তার শিল্পকলা গুলো আমাকে বেশ অভিভূত করে।

ডিজাইনের ক্ষেত্রে প্রয়োজন পরে এমন টুলস বা সফটওয়্যারের নাম বলুন যেটি ছাড়া আপনার চলা প্রায় অসম্ভব এবং কেন?

আমার মতে চোখ হলো ডিজাইন এর প্রধান উপকরণ। আমার বিশ্বাস যে আমি সবকিছুকে আলাদাভাবে দেখতে পছন্দ করি এবং দৃষ্টি ছাড়া আমি একেবারেই অচল। আর এরপর আসে সফটওয়্যার এর কথা। আমি প্রধানত Adobe এর সফটওয়্যার গুলো ব্যাবহার করি, যেমন Photoshop এবং Illustrator. তবে এর সাথে আমি বেশ কিছু 3rd Party Plug-ins ও ব্যাবহার করি।

আপনি যখন কোন ডিজাইন করার জন্য মনস্থির করেন তখন ডিজাইনটি করার আগে স্কেচ বা ছবি এঁকে নেন নাকি সরাসরি কম্পিউটারে ডিজাইন করা শুরু করে দেন?

আমি সম্প্রতি এটা করা শুরু করেছি কারণ আমি কি করছি বা কি করবো সেটা সম্পর্কে এটা একটা পরিষ্কার ধারণা দিয়ে থাকে। আমি মনে করি সবারই এটা করা উচিত। কারণ প্রাথমিক ধারণা টা সবসময় ই স্বচ্ছ হওয়া দরকার। আপনি যেটা পারবেন সেটাই প্রথমে আঁকবেন। আর যদি আপানার আঁকা সম্পর্কে ধারণা না থাকে তবে শুধু শেপ ব্যাবহার করতে পারেন।

Snail Away - Digital Painting

Snail Away – Digital Painting

কাজ করার সময় আপনি কোন ধরনের গান শুনতে পছন্দ করেন?

গানের ব্যাপারে আমার পছন্দ টা মিশ্র ধরণের। আমি মেটাল থেকে পপ সবই শুনতে পছন্দ করি। কিন্তু গান শোনার ব্যাপারটা আমার জন্য আবশ্যক। অনেক সময় গান আমার ডিজাইন এবং এলোমেলো চিন্তাভাবনা গুলোকে আকার দেয়। এটা আমাকে মনোযোগ দিতে এবং একই সাথে আমার মনকে হালকা করতে সাহায্য করে। অধিকাংশ ক্ষেত্রে আমি ডিজাইন করার সময় ইন্সট্রুমেন্টাল গান শুনি।

আপনার জীবনের টাইম সেভিং শর্টকাট অথবা লাইফ হ্যাক কি?

Alt + F4 & Shift Delete

প্রতিদিনেরটু-ডুলিস্ট তৈরি করার জন্য কোন সফটওয়্যার/পন্থাটি আপনার কাছে সেরা মনে হয়?

সত্যি বলতে কি আমি আসলে এরকম কোন সফটওয়্যার বা এ জাতীয় কিছু ব্যাবহার করিনি। আমি কি করছি এবং কি করবো শুধু সেটুকু হিসেব রাখি। এর বেশি কিছু নয়।

একজন বাংলাদেশি হিসেবে যানজট আমাদের নিত্যদিনের সঙ্গী।আপনি যানজটের সময়টাকে সদ্ব্যবহার করার জন্য কী করেন?

বিগত প্রায় দুবছর ধরে আমি বাইসাইকেল এর মাধ্যমে নিত্যদিন যাতায়াত করি, তাই আমি খুব একটা যানজট এর মুখোমুখি হইনা। কিন্তু যদি সেরকম কিছু হয় তাহলে গান ই সবসময় সঙ্গ দেয়।

আপনার মোবাইল এবং কম্পিউটার ছাড়া এমন কী ডিভাইস ব্যাবহার করেন যেটা ছাড়া আপনি থাকতে পারবেন না?

এরকম নির্দিষ্ট কিছু নেই। কম্পিউটার আর ইন্টারনেট ই সর্বে-স্বর্বা ! 11759693_10207583956938232_53854465_n

দিনের ঠিক কোন সময়ে আপনি খুব মনোযোগ দিয়ে কাজ করতে পারেন? আপনার দৈনিক ঘুমানোর সময়সূচি কেমন?

খুব সকালে যখন মন যখন ফ্রেশ থাকে তখন আমি কাজ করতে ভালোবাসি। একারণে আমি যথাসময়ের আগে ঘুমাতে যাই ।

প্রতিদিন আপনার কাছে এমন কী মনে হয়, যে আপনি সবার থেকে আলাদা ?

আমার মা মনে করেন আমি অনেকটা অদ্ভুত এবং খুবই অসামাজিক। আমি নতুন বন্ধু তৈরিতে খুব একটা পারদর্শী নই। আমার মনে হয় এটা একটা গুণ।

আপনার কাছে গুণীজনদের কাছ থেকে পাওয়া এখন পর্যন্ত সেরা উপদেশ কোনটি মনে হয়েছে?

সফলতা অর্জন করতে হলে প্রথমে আমাদের বিশ্বাস আনতে হবে যে সেটা আসলেই আমাদের দ্বারা সম্ভব।

তিনটা বই এবং চলচিত্র নাম আপনি মনে করেন সব ডিজাইনারদের পরা এবং দেখা উচিত?

  1. Baraka
  2. Samsara
  3. Koyaanisqatsi

শুধু ডিজাইনার না, আমার মতে সবারই এই তিনটা চলচ্চিত্র দেখা উচিত। Awe-inspiring!

যে কোনো জটিল পরিস্থিতিতে নিজের কাজ করার মনমানসিকতা ঠিক রাখার জন্য আপনি কী করেন?

অবশ্যই খাওয়া-দাওয়া! আর মাঝেমাঝে ব্যায়াম, যোগব্যায়াম অথবা ধ্যান।

সবারই একটি স্বপ্ন বা ইচ্ছা থাকে ভবিষ্যতে একটি প্রতিষ্ঠান বা প্রোজেক্ট নিয়ে কাজ করার; আপনার ও যদি এমন কোন স্বপ্ন বা ইচ্ছা থেকে থাকে তবে সেটি কী নিয়ে?

কয়েক বছর আগেও আমি Riot Games এর মতো বড় কোন গেম কোম্পানীর হয়ে কাজ করার স্বপ্ন দেখতাম। কিন্তু এখন ঠিক সেরকম নির্দিষ্ট কিছু নেই। তবে আমি চাই কোন একদিন বড় কোন project-এ (প্রকল্প) অথবা তা নিয়ে কাজ করবো, যেটাকে আমি আজীবনের কৃতিত্ব হিসেবে মনে করবো।

Hexelhexagon

Hexelhexagon

Blackholesun - Digital Artwork

Blackholesun – Digital Artwork

আপনি যদি অ্যাপলের জন্য কোন অ্যাপস ডিজাইন করেন তবে সেটি কী হবে এবং কেন?

হয়তো fency ইন্টারফেস সহ কোন Futuristic ক্যালকুলেটার।

আপনার মতে, বর্তমানে বাংলাদেশে ডিজাইন কমিউনিটির অবস্থান কেমন? ভবিষতে কেমন হবে বলে আপনি মনে করেন?

আমাদের দেশে প্রতিভাসম্পন্ন অনেক ডিজাইনার রয়েছে। মাঝে মাঝে তাদের কাজের মান ও এর প্রতি তাদের উৎসর্গ দেখে আমি অভিভূত হই। প্রতিনিয়তই আমি তাদের থেকে শিখছি। এটা এখন অতিকায় এক দাবানল এর মতো ছড়িয়ে যাচ্ছে। খুব সহজেই ইন্টারনেট সহ একটি কম্পিউটার এর মাধ্যমে যে কেউ এই বিষয়ে আধিপত্য বিস্তারত করতে পারবে। কিন্তু এধরণের শিল্পী দের অণুপ্রেরণা দিতে আমাদের আরো বেশি ভালো প্রতিষ্ঠান, সুবিধা, প্রদর্শনী, বড় ধরণের অনুষ্ঠান ও প্রতিযোগিতা ইত্যাদি দরকার। আমাদের দেশে এর ভবিষ্যত আসলেই বেশ উজ্জ্বল।

The biggest human flag event

The biggest human flag event

“Dribbble” এর ব্যাপার এ আপনার কী মতামত? এটা কি ভাল মাধ্যম জব পাওয়ার জন্য? আপনার মতে কোনটি সবচেয়ে ভাল মাধ্যম ডিজাইনারদের জন্য জব পাওয়ার?

আমি মনে করি কারো মধ্যে প্রতিভা থাকলে উপযুক্ত চাকরি নিজেই তাকে খুজে নেবে। আর ডিজাইনারদের ক্ষেত্রে অনলাইনে কাজ পাওয়া সহজ। এক্ষেত্রে আমার মতে ‘Dribble’ ফ্রিল্যান্স ডিজাইনারদের জন্য খুবই ভালো একটা সাইট। Behance, Linkedin,  Artstation ইত্যাদি এর মতো অনেক সাইট আছে যেগুলো ডিজাইনারদের ফ্রিল্যান্স বা ফুল টাইম চাকুরী দিয়ে থাকে।

যারা ভবিষ্যতের ইউএক্স ডিজাইনার/ইঞ্জিনিয়ার হতে যাচ্ছে তাদেরকে আরও উৎসাহিত করতে আপনার উপদেশ কী হবে? ঠিক কিভাবে কাজ করলে তারাও একদিন আপনার মতো হতে পারবে?

এক্সপেরিমেন্ট চালিয়ে যান।

আপনার সম্পর্কে আপনার কাছের মানুষের মতামত

রাইয়ান এর সাথে আমার পরিচয় ২০১২ থেকে। পরিচয়ের দিন থেকেই ও আমার অনেক কাছের একজন ছোট বন্ধু এবং পরবর্তীতে আমার স্টুডিওতে যোগদান করে। রাইয়ান অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করে। ওর নম্র ব্যবহার ও মার্জিত আচরণ ওর সবচেয়ে ভাল গুন। ওর আরেকটি বিশেষ গুন হচ্ছে নিত্যনতুন সৃষ্টিশীল বিষয়ের প্রতি আগ্রহ ও উদ্দীপনা। এই দুটো গুনের সম্বিন্নেশন ওর পেশাদারি ও বেক্তিগত জীবনে ওকে অন্যদের চাইতে এগিয়ে রাখে। ও কোথাও থেকে অনুপ্রেরণা নিতে দ্বিধা করেনা এবং পথের বাধাগুলো সহজভাবে নিতে পারে। আমি নিজেও ওর আচার ব্যবহার এ অনুপ্রাণিত। ওর জন্য আমার বিশেষ শুভকামনা। —– Tamzid Farhan Mogno

শূন্যস্থান পুরন করুন, আমি এই একই প্রশ্নের উত্তর গুলো  ______ কাছ থেকে শুনতে পছন্দ করব।

Musavvir Ahmed 10749979_10201931977820017_5217993280045012986_o

Shares