আমি বিজন ইসলাম, লাইট ক্যাসেল পার্টনার্স এর সহ-প্রতিষ্ঠাতা ও সি.ই.ও
আমি যেভাবে কাজ করি

977703_720910177960576_2020310911657188624_o
Shares

নাম ও পেশা:

আমি বিজন ইসলাম এবং আমি লাইট ক্যাসেল পার্টনারস এর কো-ফাউন্ডার এবং সি.ই.ও। লাইট ক্যাসেল পার্টনারস হল একটি বিজনেস ডাটা ফার্ম।

“লাইট ক্যাসেল পার্টনারস” এর কাজ কি? আপনি কখন এই কোম্পানিটি গঠন করার পরিকল্পনা করেন?

লাইট ক্যাসেল পার্টনারস (এল.সি.পি) একটি বিজনেস ডেটা ফার্ম। উন্নয়ন পরিচালনা ও সিদ্ধান্ত সহজতর করতে, আমরা মার্কেট ডেটা এবং নির্দিষ্ট কোম্পানির ইন্টারসেকশন নিয়ে কাজ করি। এ যাবৎ আমরা Telenor, Mitsubishi, Generac, Asian Capital Advisors, Care Inc., Swiss Contact Katalyst, Habitat for Humanity, ঢাকা ওয়াসার মত নামকরা ক্লায়েন্ট এবং AK Khan, Alliance, Gazi এবং Rahimafrooz এর  মত শীর্ষস্থানীয় লোকাল বহু-সমন্বিত ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে কাজ করেছি।

বিস্তারিত জানতে ভিজিট করুনঃ lightcastlebd.com  অথবা সর্বশেষ মার্কেট রিপোর্ট জানতে আমাদের এল.সি.পি ব্লগ পড়ুন:  lightcastlebd.com/blog

প্রাথমিক ধারণাটির সূত্রপাত ২০১২ সালের জুলাই মাসে হলেও আমরা (আমি ও আমার সহ প্রতিষ্ঠাতাঃ জাহেদ, ইভদাদ ও সাইফ) ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে লাইট ক্যাসেলের যাত্রা শুরু করি।

কিভাবে বিভিন্ন কোম্পানি এল.সি.পি এর সেবা নিতে পারে এবং এর খরচ কেমন?

কোম্পানিগুলো সরাসরি আমাদের অফিসে আসতে পারেন অথবা  ওয়েবসাইট এর মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। কাজের পরিমাণ ও ধরনের উপর নির্ভর করে খরচ দুই হাজার ইউ.এস ডলার হতে শুরু করে বিশ হাজার ইউ.এস ডলার পর্যন্ত হতে পারে।

আপনি “এল.সি.পি” শুরু করার আগে চার বছরের বেশি সময় “Citibank” এ ছিলেন। কর্পোরেট জবের পরিবর্তে উদ্যোক্তা হতে কোন ব্যাপারটি আপনাকে অনুপ্রেরনা যোগায়?

আমার চারপাশকে পর্যবেক্ষণ করা এবং নতুনত্বের বিকাশ করা হল আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা- যা পালাক্রমে আমাদের উত্তরাধিকার রেখে যেতে সাহায্য করে। এবং আমি বিশ্বাস করি যে, উদ্যোক্তা হবার মাধ্যমে এটি অর্জন করা যায়। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু সহযোগী উদ্যোক্তা ও কোর টীমের সাথে শুন্য হতে একটি কোম্পানি তৈরি করাটা বেশ মজার। একটি পরিচয় তৈরির সময় আপনি যে আনন্দ ও অ্যাডরেনাইল রাশ অনুভব করবেন,তার সাথে কোনোকিছুর তুলনা করা যাবে না।

আপনার স্টার্ট-আপের সবচেয়ে বড় বাঁধা কি ছিল এবং আপনি কিভাবে তা সমাধান করেছেন?

সবচেয়ে বড় বাঁধাগুলোর মধ্যে একটি হল কর্মপরিধি, যার মুখোমুখি আমরা এখনও হই। যেহেতু আমাদের কাজের আউটপুট মস্তিষ্ক নির্ভর প্রক্রিয়া অর্থাৎ, বিশ্লেষক এবং তথ্য বিজ্ঞানীদের কাজের উপর নির্ভরশীল- আমরা প্রায়ই দেখি আমাদের মোট উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা কঠিন হয়ে পড়ে। আমরা মার্কেট রিসার্চ ও টেকনোলজি বিশ্লেষণ করে ডিভাইস সল্যুশনের মাধ্যমে সমাধানের উন্নয়ন করার চেষ্টা করছি যেন আমাদের প্রক্রিয়াগুলো প্রযুক্তিনির্ভর হয়ে ওঠে।

আমাদের প্রথম চেষ্টাগুলোর একটি হল LightCastleData চালু করা যেটি একটি Online self-serving survey platform । এটি কোম্পানিগুলোকে ভোক্তা গবেষণা পরিচালনা কাজের সময়ে  সাহায্য করবে।

কোনটি আপনার সফলতার জন্য একটি গুরুত্বপূর্ণ কারন?

জানি না এখনও আমাকে ঠিক সফল বলে আখ্যায়িত করা যায় কি না- কিন্তু তারপরও এই স্বল্প সময়ে আমরা যা কিছু অর্জন করেছি তা আমার চমৎকার কোর টীমের কারণে, যে টীমে আছে জাহেদ, সাইফ, ইভদাদ, কাশিফ, সাজ্জাদ এবং তানজিনা। সাথে সাথে আমি বিশ্বাস করি যে, আমার টীম ও আমি নিজে সময়মত আমাদের সেরাটিই প্রদান করি।

bijon-bhai-success-1
bijon-bhai-success-2

কোন বিষয়টি আপনার কোম্পানীকে বিশেষত্ব দান করেছে?

আমরা বিজনেস ডেটা ও অ্যানালাইসিস মার্কেটে কাজ করি। এটি যদিও বাইরে জনপ্রিয়, কিন্তু বাংলাদেশে এটি নিয়ে তেমনভাবে কোন কাজ করা হয় নি। উপরন্তু, আমাদের উন্নত মানের কাজ আমাদেরকে দিয়েছে Telenor, Care Inc., Habitat for Humanity এর মত ক্লায়েন্ট এবং A K Khan এর মত বহু-সমন্বিত ব্যবসায়িক প্রতিষ্ঠান। আমাদের অতিক্রান্ত এ সময়ে নিজেদের নিয়ে আমরা গর্বিত।

আপনার অন্যান্য প্রাধান্যের সাথে আপনি ব্যবসায়কে কিভাবে ভারসাম্য করেন?

যেহেতু আমি ঘনিষ্ট বন্ধুদের সাথে ব্যবসা করি(ঘটনাক্রমে b-school ব্যাচমেটস)-আমাকে খুব বেশি সময় সেখানে দিতে হয় না, যেমন আমি আগেই বলেছি যে বন্ধুদের সাথে ব্যবসা করাটা মজার। আমার অবশিষ্ট মনোযোগ থাকে আমার পরিবার, গবেষণা ও anime  দেখার দিকে।

যে ডিভাইসগুলো (মোবাইল এবং কম্পিউটার) দিয়ে সবচেয়ে বেশি কাজ করেন এবং কেন?

লেনোভো জি৪৮০ ল্যপটপ – মাইক্রোসফ্‌ট অফিসে আমার অনেক কাজ করতে হয়। বিশেষত এম.এস ওয়ার্ডে রিপোর্ট তৈরি করা, পাওয়ার পয়েন্টে পীচ ডেভেলপ করা এবং এম.এস এক্সেলে মডেল তৈরি করা (এই কারনেই একটি উইন্ডোজ ভিত্তিক ডিভাইস নির্বাচন করা)। ল্যাপটপটি পাতলা (বহনযোগ্যতার সুবিধার জন্য), আছে দীর্ঘ ব্যটারী ব্যকআপ এবং সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় এর শক্ত গড়ন দেয় চরমভাবে ব্যবহার করার সুবিধা।

নেক্সাস এন৭ – এন৭ আমার জন্য খুব ভালো একটি সাইজ – একেবারে খারাপ না এবং বহন করা সহজ। যখনই আর্টিকেল পড়া, দ্রুত মেইলের উত্তর দেয়া এবং ভিডিও ক্লিপ দেখার প্রয়োজন এটা চমৎকার। তাছারা আমি অনেক অ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশনের সাথে অভ্যস্থ যেমন এভারনোট, কিপ্‌ইট, নিউস্ট্যান্ড এবং আমি যখন থেকেই অ্যান্ড্রয়েড ফোন ইউজ করি, আমি আমার ডিভাইস গুলোকে সিংক করতে পারি।

এইচটিসি ডিজায়ার ৫০০ – অপেক্ষাকৃত কমদামে একটি দারুন ফোন। এইচটিসি সেন্‌স একে অন্যান্য সাধারণ অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারফেস এক্সপেরিয়েন্স থেকে উন্নত করেছে। কল ধরা ছাড়াও, আমি এইচটিসির এই ক্যালেন্ডার অ্যাপটি ব্যবহার করি আমার অ্যাপয়েন্টমেন্ট ব্যবস্থাপনার জন্য, যেগুলো আমার ল্যাপটপ এবং ট্যাবলেট উভয় ডিভাইসেই সিংক হয়। আমার পকেটে পরিস্কারভাবে ফিট হওয়ার জন্য এটার সাইজ একেবারেই সঠিক, এবং আমি ইয়ারফোন ব্যবহার করি গান/পডকাস্ট শোনার জন্য। তাছাড়া, সামাজিক মাধ্যমের সংস্পর্শে থাকার জন্যও আমি আমার ফোন ব্যবহার করি।

তিনটি অ্যাপ/সফটওয়ার/টুলস যেটি ছাড়া আপনার একদিনও চলা সম্ভব না?

আপনার কাজের স্থানটা কেমন?

খোলা ডেস্ক – ডিভাইস, কলম, ডায়েরি ডান পাশে, ডকুমেন্ট্‌স যেগুলো আমাকে দেখতে হবে তা থাকে আমার বাম পাশে।

bijon-bhai-workspace

যখন কাজ করেন তখন কি ধরনের গান শোনেন?

ক্লাসিক্যাল, ফিউশন এবং ব্যাতিক্রমী রক সহ বিভিন্ন ধরনের গান।

আপনার জীবনের সবচেয়ে বড় কৌশল (trick or hack) কি?

এইসেনহাওয়ার ডিসিশন ম্যাট্রিক্স। এই ২ বাই ২ ম্যট্রিক্স ডিসিশন প্যারামিটার হিসেবে প্রাধান্য এবং প্রয়োজনিয়তাকে ব্যবহার করে আমাকে আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে দেয় এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কাজগুলো হয় ডিলিট অথবা আরেকজনের উপর হস্তান্তর করতে দেয়।

আপনার সবচেয়ে প্রিয় “To-Do List” ম্যানেজার?

আমি এভারনোট, কিপ্‌ইট এবং ক্যালেন্ডার সহ অনেক টেক-স্যলুশন ব্যবহার করেছি কিন্তু আমি এখনও পুরাতন উপায়ে এটা করতে পছন্দ করি, তাই আমার লাইটক্যাসল ওয়ার্ক প্যাড এবং একটি পছন্দের কালির কলম।

bijon-bhai-todolist

বাংলাদেশ হচ্ছে “ট্রাফিক জ্যামের” দেশ। জ্যামের সময়টাতে কি করেন?

আমি পডকাস্ট এবং গান শুনি অথবা আর্টিকেল এবং বই পড়ি।

আপনার মোবাইল এবং কম্পিউটার ছাড়া এমন কি ডিভাইস ব্যাবহার করেন যেটা ছাড়া আপনি থাকতে পারবেন না?

আমার নেক্সাস এন৭ ট্যাবলেট ডিভাইস এবং একটি হেডফোন, এটা অনেকটা আমার ৩য় হাতের মত। আমার সমস্ত আর্টিকেল, অডিও, বই এমনকি মুভি এটাতে থাকে। সবচেয়ে ভালো এই যে আমি যেকোন যায়গায় বেড়িয়ে পরতে পারি এবং যখনি প্রয়োজন এই ডিজিটাল আর্কাইভের দ্বারা নিজেকে পরিতৃপ্ত করি।

দিনের ঠিক কোন সময়ে আপনি খুব মনোযোগ দিয়ে কাজ করতে পারেন ?

সকাল ১০:৩০ থেকে বিকেল ৩:০০টা এবং রাত ১১:০০টা থেকে রাত ১২:৩০ পর্যন্ত।

আপনার ঘুমানোর রুটিন কি রকম?

রাত ১২:৩০ – ১:৩০ থেকে সকাল ৭:০০টা পর্যন্ত (পাঁচ অথবা ছয় ঘন্টার প্রকৃত ঘুম)।

আপনার কোন দিকটা অন্যদের চেয়ে ভাল?

আমি সহজে এবং দ্রুত কাজ দাড় করাতে পারি।

আপনার জীবনে আপনি সবচেয়ে ভাল উপদেশ কি পেয়েছেন?

সফল এবং ব্যর্থ লোকদের মধ্যকার পার্থক্য দক্ষতার অভাব নয়, অধ্যবসায়ের অনুপস্থিতি।

তিনটি বই এবং মুভি যা সকল উদ্যোক্তার পড়া এবং দেখা উচিত?

৩টি বই:

  • ফাউন্ডেশন সিরিজ – আইজ্যাক অসিমভ (একটি সায়েন্স ফিকশন যা ভবিষ্যৎ এবং আবিষ্কারের সম্ভবনাকে তুলে ধরেছে)।
  • দ্যা লীন স্টার্টা-আপ – এরিক রাইস (আপনার ব্যবসায়ের সম্পদ অপটিমাইজেশনের উপর সেরা বইগুলোর একটি)।
  • দ্যা ইন্ড অফ কমপিটিটিভ এ্যডভানটেজ – রিতা গানথার ম্যাকগ্রা (একটি তীব্র প্রতিদ্বন্দীতামূলক বাজারে আপনি কিভাবে আপনার স্ট্রাটেজি সাজাবেন তার আগাগোড়া ধারনা দেবে)।

৩টি মুভি:

  • দ্যা পারস্যুইট অফ হ্যাপিনেস – উইল স্মিথ, ক্রিস গার্ডনার এর জীবন গল্পকে উদ্দীপনামূলক ভাবে ফুটিয়ে তুলেছেন। ঘরহীন মানুষ হতে শীর্ষস্থানীয় বিনিয়োগ ব্যাংকার।
  • মানিবল – ব্র্যাড পিট ফুটিয়ে তুলেছেন বিলি বিনকে এবং তার আবিস্কারকে কিভাবে তিনি সীমিত অর্থায়নের মাধ্যমে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর সাথে প্রতিদ্বন্দীতা করেন।
  • দ্যা ডার্ক নাইট রাইজেস – কেবলমাত্র এইকারনে যে, ব্যাটম্যান অসাধারণ।

bijon-bhai-bookshelf

আপনি কঠিন সময়ে নিজেকে অনুপ্রেণিত করার জন্য কি করেন?

আমার বয়স যখন সত্তর হবে এবং আমি হাসপাতালের বেডে শুয়ে থাকবো তখন আমি জীবনে যা করেছি তা নিয়ে আমার কোন পরিতাপ হবে না কিন্তু পরিতাপ হবে আমি যা করতে পারিনি তার জন্য। তাই এখনই সময় এমন কিছু করার লোকে যেগুলোকে অসম্ভব ভাবে।

একজন উদ্যোক্তা হিসেবে পরবর্তী ৫ বছরে আপনি এল.সি.পি এর জন্য কি অর্জন করতে চান?

উন্নয়নশীল এশিয়ার বিজনেস ডেটা ফার্মের প্রধান হিসেবে এল.সি.পি কে প্রতিষ্ঠিত করতে চাই।

বাংলাদেশের দৃষ্টান্তমূলক কয়েকজন সম্ভাবনাময় উদ্যোক্তা কারা এবং এমন কোন সাফল্যের গল্প আছে যা আপনি উল্লেখ করতে চান?

আমি সেক্ষেত্রে Magnito Digital এর CEO জনাব রিয়াদ শাহির আহমেদ হুসাইন; আফফান চৌধুরী, Hospitality and IT Industry এর ধারাবাহিক উদ্যোক্তা, JAAGO এর প্রতিষ্ঠাতা কোরভি রাকশান্দ এর নাম উল্লেখ করতে চাই।

আপনি ভবিষ্যৎ উদ্যোক্তাদের জন্য আর কিছু যুক্ত করতে চান?

সেই কাজগুলো কর যেগুলো মানুষ বলে করা যাবে না।

শূন্যস্থান পূরণ করুন। আমি অনেক খুশি হব এই প্রশ্নগুলো _____________ জিজ্ঞেস করতে।

আমি কোরভি রাকশান্দকে এই প্রশ্নগুলোর উত্তর দিতে দেখতে চাই ।

bijon-bhai-korvi-rakshand

Shares