আমি জি সামদানি ডন, ডন সামদানি ফ্যাসিলিটেশন এন্ড কন্সালটেন্সির চীফ ইন্সপাইরেশনাল অফিসার
আমি যেভাবে কাজ করি

donbhai
Shares

নাম ও পেশা

জি সামদানি ডন, কর্পোরেট ট্রেইনার, ওয়ান টু ওয়ান কোচ, ডন সামদানি ফ্যাসিলিটেশন এন্ড কন্সালটেন্সি এর প্রতিষ্ঠাতা।

ডন সামদানি ফ্যাসিলিটেশন এন্ড কনসালটেন্সি ফার্ম গড়ে তোলার পেছনের গল্পটি আমাদের সাথে একটু শেয়ার করবেন কি?

আমার জীবনে এমন একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যা আসলে আমার জীবনের গতি পরিবর্তন করে দেয়। আমি ঢাকার এয়ারপোর্ট থেকে আমার স্ত্রীর সাথে বাড়ি ফিরছিলাম, যখন আমার গাড়ি বাসার নিচে পৌছায় ঠিক তখনই একদল লোক এসে আমাদের গাড়ির ওপর হামলা করে। আমরা বের হতে অস্বীকার করলে তারা আমার দিকে বন্দুক তাক করে গুলি ছোড়ে। সৌভাগ্যবশত আমার গাড়ির গ্লাসে গুলি ধাক্কা খেয়ে আমার পায়ের মাঝে ঢুকে। স্বাভাবিকভাবে আমার গাড়ি ছিনতাই হয় সেই রাতে।

গুলিবিদ্ধ অবস্থায় আমাকে নেয়া হয় হাসপাতালে। অপারেশন বেডে ডাক্তারের শেষ যে কথা আমার মনে আছে তা ছিল “উনি অনেক সৌভাগ্যবান, গুলি একটুর জন্যে উনার হাড়ের ভেতর প্রবেশ করেনি”। আমার যখন জ্ঞান ফেরে তখন আমার মনে হতে লাগলো যে এই অল্প সময়ের জীবনে আমি কি এমন কিছু করছি যা অন্যের এবং আমার জীবনকে উন্নত করছে? তখন আমি সিদ্ধান্ত নেই যে আমি এমন কিছু করব যা আমি করতে ভালোবাসি, যা মানুষের জীবনে ভ্যালু অ্যাড করবে, জীবনকে উন্নত করবে, এবং এর পর থেকেই আমার এই প্রতিষ্ঠান গড়ে তোলার যাত্রা শুরু।

Philip Morris International মতো নামকরা কোম্পানিতে ভালো পোস্ট এ জব থাকা সত্ত্বেও কেন আপনি একজন প্রফেশনাল ট্রেইনার হয়ে গড়ে উঠেছেন অথবা কেন কনসালটেন্সি ফার্ম গড়ে তুলেছেন? এর পেছনে কি অনুপ্রেরনা কাজ করেছিল?

আমার কাজের অনুপ্রেরনা হল মানুষকে তার নিজের জীবনের ওপর কতৃত্ব নিতে অনুপ্রেরনা দেয়া, আমি এটাই করতে ভালোবাসি। যেটা আমার পূর্বের কর্মক্ষেত্রে ছিলনা। মানুষের সেটাই পেশা হিসেবে নেয়া উচিৎ যা সে করতে ভালোবাসে, আমি এখন যা করছি আমি এটাই করতে ভালোবাসি, এটাই আমার অনুপ্রেরনা।

ডন সামদানি ফ্যাসিলিটেশন এন্ড কনসালটেন্সি ফার্ম টি গড়ে তুলতে গিয়ে আপনি কি কি ধরনের বাঁধার সম্মুক্ষীণ হয়েছিলেন এবং তা কিভাবে সমাধান করেছেন?

মানুষ সবসময় বলবে যে আমরা এটা করতে পারব না, সেটা আমাদের দ্বারা হবেনা। মানুষের নেগেটিভ চিন্তাই মানুষের প্রধান বাঁধা।

আমি কখন এগুলো আমার মনে দানা বাঁধতে দেইনি, আপনি দেখবেন একটি বাচ্চা যখন হাঁটতে শিখে তখন সে বার বার পড়ে গেলেও আবার উঠে হাটে, থেমে থাকেনা। আমিও যতবার বাধার সম্মুখীন হয়েছি, নিজের প্রবল ইচ্ছাশক্তি জোড়ে বাঁধা অতিক্রম করেছি। এবং তা সবার দ্বারাই সম্ভব।

আপনার ডন সামদানি ফ্যাসিলিটেশন এন্ড কনসালটেন্সি ফার্ম টি কোন কোন আইডিয়া নিয়ে কাজ করে?

আমাদের মোটো হচ্ছে “To inspire people to take a lead in their lives”। আমরা মানুষকে অনুপ্রাণিত করতে চাই যাতে তারা নিজের জীবনের ওপর কতৃত্ব নিতে পারে। এবং এর মাধ্যমে তার নিজের জীবন এবং পারিপার্শ্বিক অবস্থার উন্নতি করতে পারে।

12187892_951440274902339_7228952593587416203_n

কিছুদিন আগে আপনি NLP Master Practitioner Certification নেওয়ার জন্য থাইল্যান্ড গিয়েছিলেন, সেটা কি সম্পর্কিত আমাদের সাথে যদি শেয়ার করতেন?

NLP Master Practitioner Certification অ্যামেরিকান বোর্ড অফ NLP দ্বারা সত্যায়িত এবং NLP Top Coach Asia দ্বারা আয়জিত। এর মাধ্যমে আমি ওয়ান টু ওয়ান কোচ এবং টাইমলাইন থেরাপিষ্ট হিসেবে কাজ করার দুর্লভ সুযোগ লাভ করেছি। NLP হচ্ছে ভাষার মাধ্যমে, কথার মাধ্যমে আমাদের ব্রেইনকে এমনভাবে কোডিং করা যাতে আমরা আমাদের সম্পূর্ণ দক্ষতাকে কাজে বিনিয়োগ করতে পারি। এবং ওয়ান টু ওয়ান কোচিং  হচ্ছে একটি বারো ঘণ্টার ওয়ান টু ওয়ান সেশন যেখানে ব্যাক্তিগত কিছু সমস্যা, বিষণ্ণতা, বিষাদ, ইত্যাদির দূর করে ব্যাক্তিগত দক্ষতার সম্পূর্ণ ব্যবহারে কোচিং করানো।

ক্যারিয়ার নির্বাচন করার ক্ষেত্রে তরুণ প্রজন্মদের কোন জিনিসটির প্রতি গুরুত্ব দেওয়া উচিত?

ক্যারিয়ার নির্বাচন করার ক্ষেত্রে তরুণ প্রজন্মদের সবচেয়ে গুরুত্ব দেয়া উচিৎ তার পছন্দ এবং আগ্রহের উপর। যে যা করতে ভালোবাসে এবং যে পেশার প্রতি আগ্রহ আছে সেটাই তার ক্যারিয়ার হিসেবে নেয়া উচিৎ। যদি পছন্দ অনুযায়ী কাজ করতে না পারে তাহলে চাকরিজীবন সন্তশজনক হবে না। 

একজন মানুষের মস্তিষ্কে নানান আইডিয়া থাকা সত্ত্বেও সে কেন সাকসেস হতে পারেনা। এর পেছনের কারনটা কি?

আইডিয়া তখনই সফলতা নিয়ে আসবে যখন আইডিয়া একজিকিউট করা হবে।

পৃথিবীর সবচেয়ে মূল্যবান জায়গা হচ্ছে কবরস্থান, কারন সেখানে এমন সব মিলিওন ডলার আইডিয়া মাটির নিচে রয়েছে যা বাস্তবায়ন হয়নি।

মস্তিস্কে থাকা আইডিয়া বাস্তবায়ন করতে হবে।  আর বাস্তবায়ন করতে প্রয়োজন ক্রমাগত প্রচেষ্টা আর প্রবল ইচ্ছাশক্তি হাল না ছাড়ার।

আপনি পরবর্তী ৫ বছর পর আপনার প্রতিষ্ঠান টিকে কোথায় দেখতে চান?

৫ বছর পর আমি আমার প্রতিষ্ঠানকে দেখতে চাই বাংলাদেশের লিডিং ট্রেইনিং অর্গানাইজেশন হিসেবে। আমরা আমাদের প্রতিষ্ঠান শুরুর থেকে এই পর্যন্ত যেভাবে বৃদ্ধি হয়েছে তাতে আমার দৃঢ় বিশ্বাস যে সেইদিন বেশী দূরে নেই যখন আমরা আমাদের লক্ষে পৌছিয়ে যাব।

উদ্যোক্তাদের বড় একটি সমস্যায় পরতে হয় পার্টনার নির্বাচন করায়। এই বিষয়ে আপনার কোন পরামর্শ আছে?

আমার প্রতিষ্ঠান একটি একক মালিকানা প্রতিষ্ঠান, তবে যেকোনো ব্যাবসায় যদি পার্টনার নির্বাচনের প্রশ্ন আসে তখন অবশ্যই প্রথম বিষয় হবে মালিকদের একই রকম উদ্দেশ্য এবং লক্ষ্য থাকতে হবে। যদি লক্ষ্য ভিন্ন হয় তাহলে ব্যাবসা পরিচালনা, সিদ্ধান্ত গ্রহণে সমস্যা হতে পারে।

আপনার মতে, আপনি কাকে উদ্যোক্তা বলেন আর কাকে ব্যবসায়ী?

এটা সংজ্ঞায়িত করা কষ্টকর তবে আমার মনে হয়, উদ্যোক্তা হচ্ছে এমন ব্যাক্তি যে নতুন কিছু করে এবং তার চিন্তা ধারা হচ্ছে নতুন সম্ভাবনা এবং নতুন সুযোগ সন্ধান করা এবং সেটা কাজে লাগানো। ব্যবসায়ী হচ্ছে বিশ্লেষণধর্মী চিন্তার অধিকারী এবং কোন বিষয়কে বৃহত্তর করা অর্থাৎ expansion করা।

আপনার ফার্ম এ এখন কতজন টিম মেম্বার আছে?

আমার ফার্মের টিম মেম্বারের সংখ্যা এখন ৫ জন। এরা সকলেই ব্যাক এন্ড এ কাজ করে। তবে আমাদের পরিকল্পনা অনুযায়ী আমরা বর্তমানে কিছু ট্রেইনার ট্রেইন করছি যারা ভবিষ্যতে ট্রেইনিং পেশায় নিয়োজিত হবে। আমাদের একটা প্ল্যাটফর্ম আছে, দ্যা ব্রান্ড এম্বাসেডর প্রোগ্রাম যেখানে সব মিলিয়ে ৩০ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র ছাত্রী আছে যারা বিভিন্ন extracurricular activities এর বিশাল সুযোগ পায় এবং তাদের কর্মদক্ষতা এবং portfolio বৃদ্ধি করতে সক্ষম হয়।

11145220_1011146652240026_1401933691697772347_o

এমন কোনও স্মরণীয় ঘটনা আছে যে, কেও আপনার কথা শুনে ইন্সপায়ার হয়ে তার লাইফ চেঞ্জ হয়ে গেছে?

এরকম ঘটনা অনেক আছে, তবে আমার যেটা এখন মনে পরছে যে একবার এক ব্যাক্তি ফোন দিয়ে বলেছিল যে সে আমার ভিডিও লিভিং ফর টুডে  দেখে অনেক অনুপ্রাণিত হয়েছে এবুং সেটা তাকে তার জীবন নিয়ে দ্বিতীয় বার ভাবার চিন্তা দিয়েছে। সে মনে করছে এটা তার জীবনের দিক পরিবর্তন করতে অনেক সাহায্য করেছে। তার এরকম কিছুর একটা খুব দরকার ছিল।

আপনি আপনার টিম মেম্বারদের আপনার সাথে দীর্ঘ সময় কাজ করার জন্য কিভাবে অনুপ্রানিত করেন ?

আমি আমার টিম কে সবসময় বলি যে সব সময় এমন বিষয়কে পেশা হিসেবে বেছে নিতে যেটা তুমি করতে ভালোবাসো। তখন কাজ কে আর কাজ মনে হবে না, কাজ কে তখন আনন্দকর মনে হবে, বোঝা বা বোরিং মনে হবেনা।

কিভাবে আপনার টিম মেম্বারা আপনার ভিশনের সাথে এক হয়?

ট্রেইনিং এর কাজে ব্যাস্ত থাকার মাঝেও আমি যখন সময় পাই আমি চেষ্টা করি আমার টিমকে সময় দিতে। তাদের সাথে বসে, কথা বলে, গল্প করে আমি তাদেরকে অনুপ্রাণিত করার চেষ্টা করি। আমি তাদেরকে এটাই বুঝাতে চাই যে মানুষের এমন কিছু করা উচিত যা তার নিজের জীবনের সাথে অন্যদের জীবনেও ভ্যালু অ্যাড করবে।

আপনার সফলতার পেছনে কোন জিনিসটির অবদান সবচেয়ে বেশি?

আমি মনে করি আমার প্রবল আত্মবিশ্বাস আমার সাফল্যের পিছনে সবচেয়ে বেশি অবদান রেখেছে। এছাড়া কোন বিষয়ের জন্যে লেগে থাকা এবং কোনক্রমেই হাল না ছাড়ার একটা জন্মগত বৈশিষ্ট্য আমার মাঝে বদ্ধমূল। সবগুলর মিশ্রণেই আমি আজকে এই অবস্থান এ আসতে পেরেছি। তদুপুরি, আমাদের আপনজনরা আমাদের সাফল্যে অনেক অবদান রাখে যা আমরা আসলে অনুধাবন করতে পারিনা।

প্রতিদিন আপনার কাছে এমন কি মনে হয়, যে আপনি সবার থেকে আলাদা?

জি অবশ্যই। কারন যে কাজ আমি করি তা অনেক বেশী তাৎপর্যপূর্ণ, অনেক বেশী মিনিংফুল। আমার কাজের মাধ্যমে আমি মানুষের জীবনে উন্নতিতে সাহায্য করতে পারি, তাদের জীবনে প্রভাব ফেলতে পারি ভাল কিছু করার জন্যে।

আপনার প্রতিদিনকার কাজ সম্পাদন করার জন্য কোন ডিভাইসটি সবচেয়ে বেশি ব্যবহার করে থাকেন এবং কেন?

I phone 6. এর মাধ্যমে আমি সকল প্রকার যোগাযোগ, নেটওয়ার্কিং সবই করতে পারি।

প্রতিদিনের টু-ডু লিস্ট তৈরি করার জন্য কোন সফটওয়্যার/পন্থাটি আপনার কাছে সেরা মনে হয়?

মানুষের মস্তিষ্ক। কারন মানুষের মস্তিষ্ক পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সফটওয়্যার, আমি আমার টু ডু লিস্ট বানাতে এই সফটওয়্যারটি ব্যবহার করি। আর হার্ডওয়্যার হিসেবে ব্যবহার করি আমাদের নিজস্ব ডায়েরী।

একজন বাংলাদেশি হিসেবে যানজট আমাদের নিত্য দিনের সঙ্গী। আপনি যানজটের সময়টাকে সদ্ব্যবহার করার জন্য কি করেন?

আমি সবাইকে বলব এই সময়টাকে কাজে লাগাতে। আপনি এই সময়ে বই পরতে পারেন, মোবাইলে কোন টিউটোরিয়াল বা শিক্ষণীয় কিছু দেখতে পারেন। ক্যান্ডি ক্রাশ বা ক্ল্যাশ অফ ক্ল্যান আপনার জীবনে ভ্যালু অ্যাড করেনা, বই বা শিক্ষণীয় কিছু ভ্যালু অ্যাড করে। আমি জামের সময় সাধারনত সোশ্যাল মিডিয়া তে আমার সময় বিনিয়োগ করি। আমার কাছে মানুষজন অনেক উপদেশ চায়, কাউন্সেলিং চায় আমি সেগুলোর উত্তর দিয়ে তাদের কাজে আসার চেষ্টা করি।

আপনার কাজের স্থানটি কেমন?

আমার কাজের স্থানটি অনেক খোলামেলা। গতানুগতিক অফিসগুলোর মত মোটেই না। আমাদের অফিস আওয়ার ১০ টা থেকে ৬ টা। আমার টিম মেটরা সম্পূর্ণ স্বাধীনভাবে জায়গাটি ব্যাবহার করতে পারে। তাদের জন্য একাধিক ডেস্ক, সোফা, স্ট্যান্ডিং ডেস্ক, কিচেন, ইত্যাদি সবকিছুরই ব্যবস্থা রয়েছে। এই বৈচিত্রতার উদ্দেশ্য হচ্ছে শুধুমাত্র আমার টিম মেম্বারদের কর্মস্পৃহা আর উৎপাদনশীলতা ঊর্ধ্বমুখি রাখা।Kajer sthan

একজন উদ্যোক্তার কোন তিনটি বই বা সিনেমা অবশ্যই পড়া বা দেখা উচিৎ?

একজন উদ্যোক্তার যে তিনটি বই পরা উচিত তা হল,

  1. Seven Habits of Highly effective People by Stephen R Covey
  2. Outliers by Malcolm Gladwell
  3. The Monk Who Sold his Ferrari by Robin Sharma

যারা ভবিষ্যতের মটিভেশনাল স্পিকার  হতে যাচ্ছে তাদেরকে আরও উৎসাহিত করতে আপনার উপদেশ কি হবে?

কোন কিছুতে মাস্টারক্লাস হতে হলে যেটা প্রয়োজন সেটা হচ্ছে নিরলসভাবে একটা বিষয়কে ক্রমাগত ভাবে ধার দেয়া। হোক সেটা মটিভেশনাল স্পিকার  অথবা অন্যকিছু, সম্পূর্ণ লেগে থেকে, হাল না ছেড়ে চেষ্টা করতে থাকলে একদিন না একদিন সাফল্য আসবেই। সেটা যাই হোকনা কেন।

শূন্যস্থান পুরন করুন, আমি এই একই প্রশ্নের উত্তর গুলো  _____ কাছ থেকে শুনতে পছন্দ করব।

ডঃ মুহাম্মাদ ইউনুস, সাকিব আল হাসান

FILE- In this Jan. 25, 2014 file photo, Bangladeshi cricket player Shakib Al Hasan smiles during a practice session in Dhaka, Bangladesh. Hasan goes into the World Cup as the world's top ODI allrounder and the man best capable of winning matches for his team.(AP Photo/A.M. Ahad, file)

 

 

Shares